Hindi Stories for Kids

ময়ূর এবং সারস

 ময়ূর এবং সারস

একটি সারস এবং একটি ময়ূরের খুব ঘনিষ্ঠ বন্ধুত্ব ছিল। তারা সবসময় একসাথে থাকতেন। একবার ময়ূর সারসকে নিয়ে মজা করতে শুরু করল: “দোস্ত, আমার সুন্দর পালক আর রঙিন লেজ দেখ। আমি অনেক সুন্দর

এবার নিজের দিকে তাকান। তুমি মোটেও সুন্দর না। তুমি এক রঙের তৈরি।" এই বলে ময়ূর নাচতে লাগল। সারস ব্যাপারটা মোটেও পছন্দ করেনি। ময়ূর দেখে সে খুব অবাক হল। সারস ময়ূরকে তার ভাই মনে করত।

তখন সারস ময়ূরকে একটা শিক্ষা দিতে দিতে উত্তর দিল: "দোস্ত, তোমার লেজ এবং পালক যে খুব সুন্দর তাতে কোন সন্দেহ নেই। তুমিও ভালো নাচতে পারো। কিন্তু দুঃখের সাথে বলতে হয় তোমার সুন্দর পালক আছে।" আর লেজ কোন লাভ নেই। আর আমি বলব কিভাবে?

 আমার দিকে তাকাও আমি আকাশে উড়তে পারি, আর তুমি কি উড়তে পার? , এই বলে সারস আকাশে উড়ে গেল। আকাশে পৌঁছে, ক্রেনটি ডাক দিল: "এসো, আমার বন্ধু, আমার সাথে উড়ে যাও।"

কিন্তু ময়ূর কিভাবে উড়তে পারে? লজ্জায় মাথা নত হয়ে গেল ময়ূরের।

তাই বড়রা বলেছেন:

সৌন্দর্য নয়, যোগ্যতা নিয়ে গর্বিত হোন।

Comments