Hindi Stories for Kids

কুকুর, মোরগ এবং শিয়াল,

কুকুর, মোরগ এবং শিয়াল,

এক সময়, একটি কুকুর এবং একটি মোরগ সেরা বন্ধু ছিল। তারা একে অপরকে ভালবাসে. তারা একটি খামারে থাকতেন। একদিন ঠিক করলেন পৃথিবী দেখবেন। তাই তিনি খামার ছেড়ে জঙ্গলের দিকে যাওয়ার রাস্তা ধরে সংসারে যাওয়ার সিদ্ধান্ত নেন।

উভয় সাথী অত্যন্ত উৎসাহ ও উদ্দীপনা নিয়ে যাত্রা শুরু করলেন। রাতে মোরগ তার অভ্যাস অনুযায়ী থাকার জায়গা খুঁজতে লাগলো এবং একটা ফাঁপা গাছের কাছে গিয়ে দেখলো। তিনি ভেবেছিলেন রাত্রিযাপনের জন্য এটি দুর্দান্ত হবে।

কুকুরটি হামাগুড়ি দিতে পারে এবং মোরগটি উড়তে পারে এবং একটি ডালে বসতে পারে। তাই মিটে গেল এবং দুজনেই নিজ নিজ জায়গায় আরামে ঘুমালাম। ভোরের প্রথম রশ্মিতে মোরগটি জেগে উঠল।

আপাতত ভুলেই গেছেন তিনি কোথায় আছেন। তিনি ভাবলেন যে তিনি এখনও সেই মাঠেই আছেন যেখানে সকালে বাড়িটি জাগানো তাঁর কর্তব্য। তাই পায়ের আঙ্গুলের উপর দাঁড়িয়ে সে তার ডানা ঝাপটাল এবং অভ্যাস অনুযায়ী জোরে জোরে আঘাত করল। কিন্তু কৃষককে জাগানোর পরিবর্তে তিনি কিছু দূরে জঙ্গলের মধ্যে একটি শিয়ালকে জাগিয়ে দিলেন যেটি খুব চালাক ছিল।

শিয়াল অবিলম্বে একটি খুব সুস্বাদু জলখাবার দেখতে শুরু করে। শেয়াল, দ্রুত দৌড়ে, মোরগটি যে গাছে বসে ছিল তার কাছে গেল, সে খুব বিনয়ের সাথে বলল:

"আমাদের বনে উষ্ণ অভ্যর্থনা, শ্রদ্ধেয় স্যার। আপনাকে এখানে দেখে আমি কতটা খুশি তা বলতে পারব না। আমি নিশ্চিত যে আমরা সবচেয়ে কাছের বন্ধু হয়ে উঠব।"

"আমি খুব ভাগ্যবান মনে করি, দয়ালু শিয়াল," মোরগটি চতুরভাবে উত্তর দিল। "আপনি যদি দয়া করে আমার বাড়ির প্রবেশপথে গাছের পাদদেশে যান, আমার পোর্টার আপনাকে একটি পথ দেবে।"

ক্ষুধার্ত কিন্তু উদাসীন শিয়াল গাছের চারপাশে গেল, যেমনটি বলা হয়েছিল, এবং পলকহীন চোখ দিয়ে একটি কুকুরের কাছে ধরা পড়ল।

শিক্ষা -----

যারা অন্যদের ধোঁকা দেওয়ার চেষ্টা করে তারা কখনও কখনও নিজের ফাঁদে পড়ে।

Comments